এ বছরই মিলবে অক্সফোর্ডের করোনা টিকা! দিন-ক্ষণ জানিয়ে দিল সেরাম ইনস্টিটিউট

করোনার প্রতিষেধকের জন্য ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না ভারতীয়দের। কারণ, তার আগেই এ দেশের বাজারে চলে আসবে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা টিকা Covishield! অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’র পাশাপাশি ভারতেও তৈরি করছে বিশ্বের বৃহত্তম টিকা

প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট। ভারতে ঠিক কবে নাগাদ মিলবে এই টিকা, এ বার সে বিষয়ে মুখ খুললেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। মঙ্গলবার দেশের মানুষকে আশ্বস্ত করে সেরাম ইনস্টিটিউটের সিইও জানান, প্রতিষেধকের জন্য ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না। কারণ, হয়তো ডিসেম্বরেই ভারতের বাজারে চলে আসবে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা টিকা Covishield!

এই প্রতিষেধক বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দেওয়ার লক্ষ্যে সম্প্রতি GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি হয়েছে সেরাম ইনস্টিটিউটের (SII)। এ কথা নিজেই টুইট করে জানান আদর পুনাওয়ালা। সূত্রের খবর, প্রতিষেধকের প্রতি ডোজের দাম হতে পারে সর্বাধিক ৩ ডলার। অর্থাৎ, ভারতীয় মূল্যে প্রতিষেধকের প্রতি ডোজের দাম পড়বে মোটামুটি ২২৫ টাকা। ভারত ছাড়াও বিশ্বের ৯২টি দেশে এই প্রতিষেধক পৌঁছে দেওয়া হবে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) জানান, এ বছরের মধ্যেই Covishield-এর প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে তাঁর সংস্থা। তিনি জানান, তাঁর সংস্থা যে পরিমাণ প্রতিষেধক তৈরি করবে তার ৫০ শতাংশই ভারতীয় বাজারের জন্য বরাদ্দ থাকবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*