এবার বাংলাদেশেও নতুন রোগ শনা’ক্ত, মূলত ক’রোনা ভাইরাসের ফলেই এই রোগের সৃষ্টি!

এবার বাংলাদেশেও নতুন রোগ শনা’ক্ত হয়েছে। গবেষকরা বলছেন, মূলত করোনা ভাইরাসের ফলেই এই রোগের সৃষ্টি হয়েছে। এই নতুন রোগটির নাম মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম।

গত বছর চীন থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর এ বছরের এপ্রিল মাসে সর্ব প্রথম ব্রিটেন এবং আমেরিকায় বেশ কিছু শিশুর মধ্যে এই রোগ ধ’রা পড়ে। এটি মূলত শিশুদের মধ্যেই বেশি দেখা যায়, এমনটাই বলছেন চিকিৎসকরা।
বিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনে এই রোগ শনা’ক্ত হবার পরে দেখা গেছে এই রোগে আক্রা’ন্ত কিছু শিশুর মধ্যে করোনাভাইরাসের সং’ক্রমণ রয়েছে। গত ১৫ এবং ২৭ মে বাংলাদেশে দুটি শিশুর মধ্যে এই রোগের উপস্থিতি পাওয়া যায়।

বিরল এই রোগে আক্রা’ন্ত দুটি শিশু ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আক্রা’ন্ত দুই শিশুর মধ্যে একজনের বয়স ৩ মাস এবং আরেক শিশুর বয়স ২ বছর দুই মাস।
ঢাকার এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দুজন শিশুরই যথাক্রমে ৫ ও ৭ দিন ধরে ১০২ এবং ১০৫ ডিগ্রি ফারেনহাইট জ্বর ছিল। এর সাথে ছিল ডায়রিয়া, চোখ ও ঠোঁট লাল হয়ে যাওয়া এবং পায়ের হালকা ফোলা ভাব।’
চিকিৎসকরা বলছেন, এই রোগে শিশুদের আক্রা’ন্ত হবার আশ’ঙ্কা বেশি। তারা পরামর্শ দিচ্ছেন, যেহেতু এই রোগটি করোনাভাইরাসের সাথে সম্পর্কিত, সেজন্য মহামা’রির সময় শিশুদের প্রতি খেয়াল রাখা উচিত।

ঢাকা এভারকেয়ার হাসপাতালের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেখানে যে দুটি শিশুর ক্ষেত্রে মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম-এর চিকিৎসা দেয়া হয়েছে, তারা সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*